মেনু নির্বাচন করুন
পাতা

কী সেবা কীভাবে পাবেন

 

ক্রমিক

নং

অফিসের নাম

সেবার নাম

দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তা / কর্মচারী

সংক্ষেপে সেবা প্রদান পদ্ধতি

সেবা প্রাপ্তির প্রয়োজনীয় সময়

প্রয়োজনীয় ফি/ট্যাক্স / আনুষাঙ্গিক খরচ

সংশ্লিষ্ট আইন-কানুন

/ বিধি-বিধান

নির্দিষ্ট সেবা পেতে

ব্যর্থ হলে পরবর্তী

প্রতিকারকারী কর্মকর্তা

০১

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তার কার্যালয়

দল গঠন

উপজেলা পল্লী  উন্নয়ন কর্মকর্তা

 

ব্যক্তি বা সংগঠনকে দল গঠনের জন্য আবেদন করতে হয়। আবেদন প্রাপ্তির পর উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা কর্তৃক খানা জরিপের মাধ্যমে অভিষ্ঠ জনগোষ্ঠী নির্বাচন করা হয়। অত:পর দল গঠনের প্রস্তুতিমূলক সভা করে চুড়ান্ত সভার আয়োজন করা হয়। এ সভা থেকে দলের ব্যবস্থাপনা কমিটি গঠিত হয়।  গঠিত কমিটির কার্যক্রম পর্যবেক্ষন করা হয়। কমিটির কার্যক্রম সন্তোষজনক থাকলে দলের স্বীকৃতির জন্য আবেদন করেন এবং দলের স্বীকৃতি প্রদান করা হয়।

 

৫৭ দিন (নীতিমালা মোতাবেক)

বিনামূল্যে

প্রতিটি প্রকল্প/ কর্মসূচির  পরিচালন নীতিমালা অনুযায়ী (যেমন – অপেক্ষাকৃত অনগ্রসর ও দারিদ্রপীড়িত গ্রাম ; ক্ষুদ্র ও প্রান্তিক চাষী, ভূমিহীন বর্গাচাষী, বেকার যুবক, বিধবা ও স্বামী পরিত্যক্তা মহিলাগণ অগ্রাধিকার পাবেন )

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০২

-ঐ-

মূলধন গঠন

উপজেলা পল্লী  উন্নয়ন কর্মকর্তা

 

অনুমোদিত দল/সমিতির সদস্যদের নিকট থেকে সহপ্তাহিক/ পাক্ষিক সভার দিন শেয়ার/সঞ্চয় জমার জন্য উৎসাহ প্রদান এবং পাশবহিতে লিপিবদ্ধ করে শেয়ার / সঞ্চয় আদায় করা করা হয়। আদায়কৃত শেয়ার/ সঞ্চয় সমিতি/ দলের সাপ্তাহিক আদায় শীটে লিপবদ্ধ করা হয়। আদায়কৃত শেয়ার/ সঞ্চয় তিন পার্ট চালানের মাধ্যমে ব্যাংকে জমা করা হয়। ব্যাংক জমা অনুযায়ী উপজেলা অফিস ও দল/ সমিতির হিসাব বহিতে লিপিবদ্ধ করে এবং  বাৎসরিক ভিত্তিতে শেয়ার/ সঞ্চয়ের উপর লভ্যাংশ প্রদান করে। মূলধন গঠনের মাসিক প্রতিবেদন প্রস্তুত করে জেলা দপ্তরে প্রেরণ প্রেরণ করা হয়।

5 দিন

বিনামূল্যে

প্রতিটি প্রকল্প/ কর্মসূচির  পরিচালন নীতিমালা অনুযায়ী- (যেমন - সাপ্তাহিক ১০ -২০ টাকা হারে জমাকৃত শেয়ার/ সঞ্চয়ের  উপর বাৎসরিক ভিত্তিতে লভ্যাংশ প্রদান করা হয়।)

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০৩

-ঐ-

প্রশিক্ষণ কার্যক্রম

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

দল/সমিতির সদস্যগণ প্রশিক্ষণের জন্য উপজেলা পল্লী উন্নয়ন অফিসে আবেদন দাখিল করেন।  আবেদনগুলো উপজেলা কমিটির সভাতে উপস্থাপন করা হয়। কমিটি কর্তৃক দল/সমিতির সদস্যদের চাহিদা/যোগ্যতা বিবেচনা পূর্বক প্রশিক্ষণার্থী নির্বাচন করা হয়। অত:পর  প্রশিক্ষন সিডিউল তৈরি, প্রশিক্ষণের বিষয় ও প্রশিক্ষক নির্বাচন করা হয়। প্রশিক্ষণের বাজেট অনুযায়ী প্রশিক্ষণ সামগ্রী ক্রয় পূর্বক প্রশিক্ষণ প্রদানের কাজটি সম্পন্ন হয়।প্রশিক্ষণ শেষে  সনদ প্রদান করা হয় এবংএবং উর্ধ্বতন অফিসে প্রশিক্ষণ সমাপ্তির প্রতিবেদন প্রেরণ করা হয়।

 

 

 

16 - 22 দিন

বিনামূল্যে

প্রশিক্ষণ সংক্রান্ত নীতিমালা

 

(সমিতি/ দলের সদস্য হতে হবে, আয়বৃদ্ধিমূলক কর্মকান্ডের উপর যাদের প্রকল্প আছে তারা অগ্রাধীকার পাবে)

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০4

-ঐ-

ঋণ কার্যক্রম

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

অনুমোদতি দল/সমতিরি সদস্যগণ  ঋণরে জন্য  আবদেন পত্র  ক্রয় করে তা  পূরণ পূর্বক সমিতি / দলের ম্যানেজারের নিকট জমা করেন। ম্যানেজার কর্তৃক সমিতির সকল সদস্যের  ঋণের আবেদন ব্যবস্থাপনা কমিটির সভায় উপস্থাপন ও দলের মোট ঋণের কাগজ প্রস'ত করনে। ম্যানেজার কর্তৃক প্রস্তুকৃত কাগজপত্র সহ দলের ঋণ আবেদন পত্র উপজেলা দপ্তরে প্রেরণ / দাখিল করনে। উপজেলা পল্লী উন্নয়ন দপ্তরে ঋণ আবেদন যাচাই বাছাই করে ঋণ বাছাই কমিটিতে উপস্থাপন করা হয়। ঋণ বাছাই কমিটি সভায় সিদ্ধান্ত গ্রহন ও উপজেলা ঋণ কমিটির নিকট প্রেরণ করা হয়। উপজেলা ঋন কমিটি কতৃক সিদ্ধান্ত গ্রহণ করে ক্ষেত্র বিশেষে            উপ-পরচিালকরে অনুমোদন গ্রহণ করা হয়। পরবর্তীত ম্যানেজারকে ঋণ অনুমোদন সম্পর্কে অবহতি করে ঋণ মঞ্জুর কমটিরি সুপারশি ক্রমে সদস্য ওয়ারী ঋণ প্রদান করা হয়। বতিলকৃত ঋণ নীতিমালা অনুযায়ী  মাঠ সংগঠক কর্তৃক আদায় পূর্বক ঋণের হিসাব সদস্যের ঋণ পাশবহিতে লিপিবদ্ধ করা হয়। সাপ্তাহিক ঋণ আদায় শীট প্রস্তুতকরণ ও ঋণ লেজার লিখা হয়। আদায়কৃত ঋণের টাকা ব্যাংকে জমা করা হয়। মাঠ সংগঠক কর্তৃক ব্যাংক জমা স্লিপ সমিতির ম্যানেজারের নিকট ও উপজেলা দপ্তরে করা হয়। হিসাব রক্ষক কর্তৃক ঋণ লেজার ও ক্যাশবহি লিখার পর মাসিক আদায় প্রতিবেদন প্রস্তুত ও প্রেরণ করা হয়।

সর্বোচ্চ ১৫  দিন

পাশ বহি ও ফরম: ২০-৩০ টাকা

ক্ষুদ্রঋণ নীতিমালা, ২০০৩ ও ২০১১

উপ-পরিচালক,

সংশ্লিষ্ট জেলা

০5

-ঐ-

ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন

উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা

উম্মুক্ত সভার মাধ্যমে ইউনিয়ন পরিষদ কর্তৃক বাজেট ঘোষণার পর গ্রাম কমিটি কর্তৃক এলাকার চাহিদা ভিত্তিক ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন স্কমি নির্বাচন করা হয়।  ইউনিয়ন পরিষদে স্কিমের চাহিদার অগ্রাধিকার তালিকা প্রস্ততির পর ইউনিয়ন কমিটি সমন্বয় সভায় উপস'াপন করা হয়। ইউনিয়ন কমিটি সমন্বয় সভায় গ্রামের মানুষের চাহিদা ও বাজেট বরাদ্দ অনুযায়ী  স্কমি বাস্তবায়নের চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। গ্রাম কমিটি কর্তৃক নির্বাচিত স্কিমের প্রাক্কলন প্রস'ত ও স্কমি প্রস্তাবনা উপজেলা দপ্তরে প্রেরণরে পর গ্রাম কমিটি কর্তৃক দাখিলকৃত স্কমিরে প্রাক্কলনসহ স্কিম প্রস্তাবনা উপজেলা দপ্তর থেকে অনুমোদনের জন্য জেলা দপ্তরে প্রেরণ করা হয়। জেলা দপ্তর অনুমোদন করে স্কিম  বাস্তবায়ন কমিটি কর্তৃক বাস্তবায়ন করা হয়। ইউনিয়ন ডেভেলপমেন্ট অফিসার কর্তৃক স্কিম বাস্তবায়ন কার্যক্রম   মনিটরিং করে প্রতিবেদন অনুযায়ী বিল পরিশোধ করা হয়।

২১- 30  দিন

প্রাক্কালিত ব্যয়ের 20% সুবিধাভোগীদের বহন করতে হবে এবং ১০% টাকা ইউনিয়ন পরিষিদকে বহন করতে হবে

ক্ষুদ্র অবকাঠামো উন্নয়ন  বাস্তবায়ন নীতিমালা

উপ-পরিচালক,

সংশ্লি


Share with :

Facebook Twitter